শিরোনাম
Loading...
Wednesday, June 17

Info Post







Various Fruits (কমিউনিটি ক্লিনিক বাংলাদেশ)
নানান রকম ফলমূল (Various Fruits)

ফল খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। ফল-মূলে বিভিন্ন ধরনের নিত্য প্রয়োজনীয় ভিটামিন, খনিজ লবণ ও এন্টি-অক্সিডেন্ট রয়েছে। আর এই ফল খাওয়া নিয়ে রয়েছে নানা ধরনের ছোট খাটো কুসংস্কার। অনেকেই মনে করেন খালিপেটে ফল খাওয়া উচিত নয়। আবার অনেকে মনে করেন আহারের সঙ্গে সঙ্গে ফল খাওয়া উচিত নয়।আসলে চিকিত্সা বিজ্ঞানীদের মতে আহারের আগে বা পরে ফল খাওয়ার সঙ্গে কোনো বিরূপ অবস্থা তৈরি হয় না।

অনেকে ধারণা করেন খালি পেটে ফল খেলে পাকস্থলীতে গিয়ে ফলের মেটাবলিজম বা বিপাকীয় প্রক্রিয়া যথাযথভাবে সম্পন্ন হয় না। কিন্তু বাস্তবে এটা সঠিক নয়। কাঁচা ফল বা পাকা ফল যে কোনো ধরনের ফলই খাওয়া হোক না কেন পাকস্থলীতে ফল কণা প্রবেশের সঙ্গে সঙ্গে পাকস্থলী থেকে নিঃসৃত বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ ফলের ক্ষতিকর উপাদান এমনকি জীবাণু পর্যন্ত ধ্বংস করে দেয় এবং যথাযথ মেটাবলিজম শুরু হয়। তাই খালি পেটে ফল খেলে কোনো ধরনের ক্ষতির আশঙ্কা নেই।

তবে যাদের এসিডিটি আছে তাদের খালি পেটে সাইট্রাস জাতীয় বা লেবু জাতীয় ফল না খাওয়াই ভালো। এছাড়া আহারের পর ভরা পেটে ফল খেলেও কোনো ক্ষতি নেই। আহারের আগে বা পরে অথবা খালি পেটে ফল খাওয়া সম্পূর্ণ নিরাপদ।

Newer Post
Previous
This is the last post.

0 comments:

Post a Comment