শিরোনাম
Loading...
Thursday, March 8

Info Post


চলন্ত বাসে নরমাল ডেলিভারী করিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন বাশবাড়ী কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি শামসুন নাহার।

উল্লেখ্য গত ২০ ফেব্রুয়ারী ২০১৮ খৃঃ তারিখ ঢাকা থেকে মাদারিপুর যাত্রা পথে চলন্ত বাসে প্রসব ব্যথা উঠে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার খোকন মোল্লার স্ত্রী আকলিমা বেগমের।

ঐ গাড়ীতে ছিলেন মাদারিপুর জেলার মাজৈর উপজেলার বাশবাড়ী কমিউনিটি ক্লিনিকের কর্মরত সিএইচসিপ শামসুন নাহার(সিএসবিএ-ডেলিভারী বিষয়ে প্রশিক্ষন প্রাপ্ত)।

আকলিমা আক্তারের প্রসব ব্যথা উঠলে সাহায্য করার জন্য বলেন খোকন এগিয়ে আসেন কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য কর্মী শামসুন নাহার। তার প্রচেস্তায় চলন্ত বাসে একটি ফুটফুটে ছেলে সন্তান সন্তান প্রসব করেন আকলিমা আক্তার। মা ও শিশুটি ভালো আছে।

এভাবে গ্রামে ছড়িয়ে রয়েছে প্রায় ১৩৪৪২ কমিউনিটি ক্লিনিক এবং প্রায় ১২১৪ কমিউনিটি ক্লিনিকে দক্ষ প্রসব সহায়তা কারী মাধ্যেমে ইতিমধ্যে ৫০ হাজার স্বাভাবিক প্রসব সম্পন্ন হয়েছে।

আরও পড়ুনঃ রেল স্টেশনে বাচ্চা প্রসব : মা ও নবজাতককে বাঁচালেন সিএইচসিপি

বাংলাদেশের প্রথম স্বাভাবিক প্রসব সম্পন্ন করা মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার মোবারকপুর কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করেন জাতিসঙ্গের মাহাসচিব বাং কি মুন। তিনি বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্যেগের প্রশংসা করেন এবং সারা পৃথিবী এই মডেল অনুস্বরন করতে পারে বলে মন্তব্য করেন।

মাতৃমৃত্য ও শিশুমৃত্য (MDG-4 MDG-5) রোধে বিরাট ভূমিকা রাখছে এই কমিউনিটি ক্লিনিক। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু রোধ করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সাউথ সাউথ এ্যাওয়ার্ড-২০১১ পুরুস্কার পান।

উল্লেখ্য যে, যাত্রা পথে রেল স্টেশন ডেলিভারী করে “ন্যাশনাল হিরো” উপাধিতে ভূষিত হয়েছিলেন আরেক সিএইচসিপি শারমিন নাসরিন।

0 comments:

Post a Comment