শিরোনাম
Loading...
Friday, November 17

Info Post


ডিজিটাল বাংলাদেশ বেশ কতক কাল দ্যাশের অন্যতম আলোচিত বিষয়; নির্বাচনী ইশতেহার হইতে গ্রামের সদ্য বধু বা বয়স্কা নিরক্ষর নারী সকলের সাথে নিবিড় তথ্য প্রযুক্তির এই কৌতুক। হাতে হাতে মোবাইল, ফেসবুক, ইন্টারনেট; আইপ্যাড নোট বুক ল্যাপটপ ডেস্কটপ কত কিছিমের কত প্রকার যে প্রযুক্তির যন্ত্রপাতি তাহার ইয়াত্তা করা মুস্কিল। 

ক্রমান্বয়ে আমাদিগকে আস্টেপৃষ্ঠে জড়াইয়া ধরিতেছে তথ্য প্রযুক্তি; বাজারঘাট অফিস আদালত গৃহ বিবাহ সকল খানেই ডিজিট বা সংখ্যা রাজত্ব। অন্যান্য অফিসের ন্যায় স্বাস্থ্য বিভাগেও প্রযুক্তির ব্যবহার ক্রমান্বয়ে বাড়িয়া চলিয়াছে; পেপারলেস অফিসের দিকে অগ্রসর হইতেছে স্বাস্থ্য বিভাগ। 

অধ্যাপক আবুল কালাম আজাদ মহাপরিচাক মহোদয়ের হস্ত ধরিয়া স্বাস্থ্য ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার আড়াই দশক ছাড়িয়া গিয়াছে; ঢাকা মেডিকেলে নব্বইয়ের দশকে শিক্ষার্থী চিকিৎসকদের যে কম্পিউটার হাতে খড়ি দেয়া শুরু করেন তিনি, এমআইএসের পরিচালক থাকাকালীন তাহাকে প্রযুক্তি ব্যবহারের শীর্ষে লইয়া যান তিনি। 

"দেশের সকল স্বাস্হ্য প্রতিষ্ঠান তথ্য প্রযুক্তি ব্যবহার বিস্ময়ের উদ্রেক না করিলেও দেশের সাঁড়ে তের হাজার কমিউনিটি হেলথ কেয়ার প্রভাইডারদের প্রত্যেকের হাতে ল্যাপটপ এবং হররোজ ডাটা এন্ট্রি আমাদের তো বটেই তাবৎ বড় বড় দ্যাশের বাঘাবাঘা লোকদিগকের চক্ষু বিস্ফারিত করিয়া দিতেছে"। 

District Health Information System(DHIS) পদ্ধতি সহ নানা পদ্ধতি ব্যবহারে যে ডিজিটাল স্বাস্থ্য ব্যবস্থা গড়িয়া উঠিতেছে, সেইরূপ অন্যসকল বিভাগে চালু হইলে ডিজিটাল বাংলাদেশ হইতে দেরী হইবে না। স্বাস্থ্য বিভাগে Support Ticket নামে চালু অ্যাপসের মাধ্যমে দেশের জেলা উপজেলা হইতে কাগজ পত্রে চিঠি পত্র নথি দলিল দস্তাবেজ ছাড়াই বহু সমস্যা অভাব অভিযোগের সমাধান হইতেছে। গত বেশকিছুদিন যাবত অনলাইন বদলি পদায়নের অংশ বিশেষ সাফল্য জনক ভাবে অধিদপ্তরে ব্যবহৃত হইতেছে; সমগ্র দেশে সকলের জন্য অনলাইন বদলি পদায়ন চালু শুধু সিদ্ধান্ত দানের পর্যায়ে পৌঁছিয়াছে। 

মেডিক্যাল ইনস্পেকশন টুলস এবং হাসপাতাল ক্লিনিক অনুমোদন নবায়ন টুলস তৈরীর শেষ প্রান্তে। এই সমস্ত কর্মকান্ডের ধারাবাহিকতায় বিভাগীয় স্বাস্হ্য অফিসে, প্রযুক্তি নির্ভর বদলী পদায়ন চালুকরনের জন্য দুইদিনের কর্মশালা ছুটির দুইদিন শুক্র-শনিবার অনুষ্ঠিত হইতেছে। মহাপরিচালক মহোদয়, পরিচালক প্রশাসন, পরিচালক এমআইএস এবং আমি সেই কর্মশালারই একটি অংশে দৃশ্যমান। 

অধিদপ্তরের কর্মকর্তা ছাড়াও প্রত্যেক বিভাগ হইতে সহকারী পরিচালক প্রশাসন, এসিসট্যান্ট চিফ এবং স্টাটিসটিশিয়ানগন অংশ গ্রহন করিতেছেন। সমন্বয় এবং সহায়তা কেন্দ্র প্রযুক্তিবিদ এবং এমআইএসের প্রযুক্তিবিদগন হাতে কলমে প্রশিক্ষণ পরিচালনা করিতেছেন। আগামী রবিবার হইতে সকল বিভাগে প্রযুক্তি নির্ভর বদলী পদায়ন শুরু হইবে। ক্রমান্বয়ে ম্যানুয়াল হইতে ডিজিটাল পদ্ধতিতে পরিচালিত হইতে যাইতেছে স্বাস্থ্য বিভাগ।

Be-Nazir Ahamed
Consultant UNICEF

0 comments:

Post a Comment