শিরোনাম
Loading...
Sunday, April 1

Info Post

অটিজম এর চিকিৎসা অটিজম কেন হয় অটিজম শিশু অটিজম এর লক্ষন অটিজমের লক্ষণ অটিজম কী অটিজম স্কুল অটিজম কাকে বলে

অটিজমের সাথে প্রায়শই যে সমস্যাগুলো দেখা যায়-

খিঁচুনির সমস্যা

অটিস্টিক শিশুদের এক তৃতীয়াংশের মধ্যে খিঁচুনির সমস্যা থাকতে পারে। অনেক সময় ঘুম কম হওয়া বা জ্বরের কারণেও খিঁচুনি হতে পারে। জ্বর ছাড়া বার বার খিঁচুনি হলে তাকে মৃগী  (এপিলেপসি) বলা হয়। খিঁচুনি প্রতিরোধক ওষুধ দিলে এই খিঁচুনি হবার প্রবণতা কমে যায়।

বোধশক্তির সমস্যা/বৃদ্ধি প্রতিবন্ধিতা

অটিস্টিক শিশুরা তাদের সাধারণ সহপাঠীদের তুলনায় যে কোনো কিছু ধীরে শেখে, তবে তাদের মধ্যে কাদের মানসিক প্রতিবন্ধিতা আছে তা সঠিকভাবে বোঝা কষ্টকর। যোগাযোগ সমস্যা এবং মনোযোগের ঘাটতির কারণে এদের বুদ্ধিমত্তার পরিমাপ করা বেশ কষ্টকর।

সংগঠিত না থাকা, অতি চঞ্চলতা ও অমনোযোগিতা

অটিস্টিক শিশুরা নিজেদের বিষয়ে এবং অমনোযোগিতা পরিবেশের সাথে খাপ খাওয়ানোর ক্ষেত্রে সুসংগঠিত হতে পারে না। কোনো বিষয়ের প্রতি মনোযোগ ধরে রাখার ক্ষেত্রেও তাদের সমস্যা হয়। এডিএইচডির () মত লক্ষণ যেমন- অতি চঞ্জলতা, কোনো বষেয়ে মনঃসংযোগ করতে না পারা, সামাজিক দক্ষতা শিখতে না পারা, এগুলোও অটিস্টিক শিশুদের মধ্যে থাকতে পারে।

নড়াচড়ার সমস্যা

অটিস্টিক শিশুদের স্বাভাবিক সূক্ষ্ম শারীরিক নড়াচড়া ও তা সমন্বয়ের বেলায় সমস্যা দেখা  যায়। ইন্দ্রিয় ও স্নায়ুর মধ্যকার সমন্বয় করতে ব্যর্থ হয়। মাংসপেশীর কার্যকারিতা ঠিক থাকা সত্বেও কেবলমাত্র সময়ানুযায়ী সমন্বয় করতে না পারার কারণে খেলাধুলা, বোতাম লাগানো, লেখা, যন্ত্রপাতির ব্যবহারে সমস্যা হয়। এছাড়া শারীরিক অবস্থান সম্পর্কে বোধ না থাকার কারণে তারা নিজেদের দেহের ভারসাম্য রাখতে পারেনা।

উদ্বিগন্তা, মানসিক চাড় ও অন্যান্য আবেগীয় সমস্যা

অটিজম এর সাথে আচরণের সমস্যা, আবেগ আর উদ্বিগ্নতার সমস্যা থাকতে পারে। উদ্বিগ্নতা ও মানসিক চাড় হচ্ছে অটিজমের ক্ষেত্রে আরো দুটি অতিরিক্ত সমস্যা। পরিবেশ-প্রতিবেশ ভিন্ন হলে অটিস্টিক শিশুদের মধ্যে উদ্বিগ্নতার জন্ম হয়। কারো সাথে যোগাযোগ করা না গেলে এবং সাহায্য চাওয়া না গেলে তখন উদ্বিগ্নতা বাড়তে থাকে।

এলার্জি, পেটের সমস্যা এবং ব্যথা

অধিকাংশ অটিস্টিক শিশুর কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া থাকতে পারে। আর তাদের যোগাযোগের সমস্যা থাকার কারণে তাদের বাথরুমে যাওয়ার বিষয়টিও আরেকটি সমস্যা হিসেবে তৈরী হয়। অটিস্টিক শিশুদের মধ্যে কোন কোন খাবার বা পরিবেশের কোনো বস্তুর প্রতি এলার্জি থাকে। পেটের সমস্যার কারণে বিশেষ বিশেষ খাদ্যের প্রতি তাদের অনীহা দেখা দেয় এবং নিয়ন্ত্রি/অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে পুষ্টিহীনতা দেখা দিতে পারে।

ঘুমের সমস্যা

অটিস্টিক শিশুদের মধ্যে সাধারণত ঘুমের সমস্যা থাকে। তাদের ঘুমোতে দেরী হয় বা তারা রাতে ঘুম থেকে জেগে উঠে। ঘুমের সমস্যার কারণে তাদের মনোযোগ কমে যায়।

ইন্দ্রিয়ানুভূতি-প্রক্রিয়া

অটিজম আছে এমন অনেক ব্যক্তি বা শিশু উদ্দীপনার ক্ষেত্রে অস্বাভাবিকভাবে সাড়া দেয়। তারা সঠিকভাবে উদ্দীপনা গ্রহণ করতে পারে ঠিকই কিন্তু অনুভব করে ভিন্নভাবে। একটি উদ্দীপনা সবার কাছে স্বাভাবিক মনে হলেও ইন্দ্রিয়ানুভূতির সমস্যা রয়েছে এমন শিশুদের তাদের কাছে তা অপ্রিয় ও কষ্টদায়ক। কিছু শব্দ, নকশা, স্বাদ বা গন্ধ তারা খুব বেশী পেতে চায় আবার কোন কোন ক্ষেত্রে তা অসহনীয় হতে পারে। ত্বকে কাপড়ের স্পর্শ, এরাপ্লেনের শব্দ, মশার গুনগুণ শ্বদ তাদের কাছে অসহ্য লাগতে পারে। অনেক সময় অটিস্টিক শিশুরা জড়িয়ে ধরে আদর করা ও আলতো চুমুর সংবেদন পছন্দ করে না, সামান্য শব্দ তাদেরকে আতংকিত করে, হঠৎ করে জ্বলে উঠা সাধারণ আলা তাদেরকে চমকে দেয়। হাততালি তারা পছন্দ করে না।


অটিজম সম্পর্কে আরও পড়ুন

Next
This is the most recent post.
Older Post

0 comments:

Post a Comment