শিরোনাম
Loading...
Wednesday, July 5

Info Post

আজ সকালে গাজীপুরের জয়দেবপুর রেল প্লাটফর্মে বাচ্চা প্রসব করলেন এক নারী।    তাকে ডেলিভারী করান শামীমা নাছরিন নামে এক কমিউনিটি হেলথ কেয়ার ভাইডার (সিএইচসিপি)।
আশঙ্কাযুক্ত গর্ভবতীকে সযত্নে রেল স্টেশনে ডেলিভারী করে বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন শামীমা নাছরিন। এতে মা ও নবজাতক উভয়ই বেঁচে যান।
ওই সিএইচসিপি গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার কপালেশ্বর কমিউনিটি ক্লিনিকে কর্মরত।
শামীমা নাছরিন উপস্থিত সাংবাদিকদেরকে জানান, “ঈদের ছুটি শেষে ৫ জুলাই ছেলেকে নিয়ে যাচ্ছিলাম টাঙ্গাইল। সকাল ৯ টায় ট্রেনে বসে আছি। জয়দেবপুর রেল জংশনে হঠাৎ কিছু মানুষের চেঁচামেচি শুনে কাছে গিয়ে দেখি এক মহিলার প্রসব বেদনা শুরু হয়েছে। মহিলা ব্যাথায় কাতরাচ্ছে আর লোকজন তা ভীড় করে দেখছে। এগিয়ে গেলাম। তার সাথে স্বামী আর ছোট দুটো বাচ্চা। গর্ভবতীর অবস্থা খুবই সংকটাপন্ন। উপায়ন্তর না পেয়ে প্লাটফর্মে শুয়ালাম দুটা উড়না দিয়ে। চার পাশে বের দিয়ে ডেলিভারী করালাম। কিন্তু বিপদে পরলাম নাভী বাধা নিয়ে। এই সময় আমার ছেলে তার ব্যাগ থেকে সুতা বের করে দিল, যেটা নিয়েছিল তার মশারী সেলাইয়ের জন্য। যা হোক, সবশেষে নিরাপদভাবেই ডেলিভারীটা করতে পারলাম।”
“এখন মা ও নবজাতক উভয়ই সুস্থ্য আছেন। আমি সিএসবিএ ট্রেনিংপ্রাপ্ত। আজ আমার ট্রেনিংটা সার্থক হয়েছে নিরুপায় মানুষের জন্য কিছু করতে পেরে” বলছিলেন শামীমা নাছরিন।

আরও পড়ুনঃ রেল স্টেশনের পর এবার চলন্ত বাসে নিরাপদ প্রসব করালেন সিএইচসিপি!

প্রসূতি মা হাছিনার বাড়ি সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলার বানিয়াচালা গ্রামে।তিনি আশরাফুলের স্ত্রী। তারা রেলে করে ঢাকা যাচ্ছিলেন। পথিমধ্যে প্রসব ব্যথা উঠলে তারা জয়দেবপুর জংশনে নামেন।
“ছেলে সন্তান হয়েছে। সবাই দোয়া করবেন। সিএইচসিপিদের কাছে আমরা চিরকৃতজ্ঞ” এভাবে অভিপ্রায় ব্যক্ত করেছেন হতদরিদ্র হাছিনা ও আশরাফুল।
জয়দেবপুর রেলওয়ে জংশন স্টেশনের মাস্টার বিজ্ঞাপন চ্যানেলকে জানান, “আজ বুধবার সকাল সাড়ে ৯টার দিকে রেল স্টেশনে বাচ্চা প্রসব হয়। গর্ভবতী মায়ের অবস্থা এমন করুণ ছিল তাকে হাসপাতালে নেয়া যাচ্ছিল না।কমিউনিটি ক্লিনিকের অফিসার শামীমা নাছরিন রেল স্টেশনেই তার ডেলিভারী নিরাপদে সম্পন্ন করেন।”

0 comments:

Post a Comment