শিরোনাম
Loading...
Tuesday, November 28

Info Post


দিন মজুর ফজল মিয়ার ন্ত্রী হাবিবা তার অসুস্থ শিশুকে নিয়ে কমিউনিটি ক্লিনিকে এলেন। সিএইচসিপি জয়দেব পরীক্ষার পর জানালেন তার পক্ষে (সিএইচসিপি) ঐ শিশুকে চিকিৎসা দেওয়া সম্ভব নয়। তিনি শিশুটিকে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যেতে পরামর্শ দিলেন। বিচলিত হয়ে পড়লেন হাবিবা। স্বামী কাজ করতে গিয়েছেন অনেক দুরে । কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও এখান থেকে (চর বসু কমিউনিটি ক্লিনিক) ২০ কিলোমিটার দূরে। যাতায়াত ব্যবস্থা ভাল না। তদুপরী ওনার কাছে পর্যাপ্ত যাতায়াত খরচও নেই। কান্নায় ভেঙ্গে পড়লেন তিনি।

কি যেন ভাবলেন সিএইচসিপি জয়দেব। হাবিবাকে বসতে বলে ফোন করলেন স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে । কর্তব্যরত চিকিৎসক ডাঃ মোঃ রেজাউল করিম রাজিবকে সাহেবকে বিস্তারিত জানিয়ে পরামর্শ চাইলেন। চিকিৎসক শারীরিক অবস্থা বুঝার জন্য শিশুটিকে সরাসরি দেখতে চাইলেন এবং সিএইচসিপিকে সরকারী ল্যাপটপ চালু করে Skype এ সংযুক্ত হতে বললেন। স্বাস্থ্য কমপ্লেক্সের কম্পিউটারের সাথে কমিউনিটি ক্লিনিকের ল্যাপটপের Skype সংযোগ স্থাপিত হলো। ডাঃ রাজিব ভিডিওর মাধ্যমে শিশুটিকে দেখলেন এবং সমস্যার বর্ণনা অনুযায়ী রোগ নির্ণয় করে চিকিৎসা প্রদান করলেন। তিনি হাবিবাকে আশ্বস্ত করে সিএইচসিপি জয়দেবের সাথে যোগাযোগ রাখতে বললেন, যেন যে কোন সমস্যা হলে তিনি জানতে পারেন। এক ভীতিময় দুশ্চিন্তার পরির্বতে একরাশ স্বস্তি নিয়ে বাড়ী ফিরলেন দিন মজুর ফজল মিয়ার স্ত্রী হাবিবা।

কমিউনিটি ক্লিনিক মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার "Brain Child" যা প্রান্তিক জনগোষ্টির স্বাস্থ্য সেবা প্রাপ্তির প্রথম আশ্রয়স্থল। এটি আজ আর্ন্তজাতিক অঙ্গনেও পরিচিতি পেয়েছে। এখানে একজন প্রশিক্ষিত সিএইচসিপি (Community Health Care Provider) প্রায় ত্রিশ রকম ওষুধের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করেন এবং অপেক্ষাকৃত জটিল রোগীদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রেফার করেন। এখানে সেবাপ্রাপ্ত গর্ভবতী মা ও শিশুদের অনলাইনে রেজিষ্ট্রেশন করা হয়। এ লক্ষ্যে সিএইসিপিদের ল্যাপটপ এবং মডেম সরবরাহ করা হয়েছে। প্রযুক্তির সাথে সমন্বিত স্বাস্থ্যসেবা পৌঁছে গেছে জনগনের দোরগোড়ায় যা এক কথায় ডিজিটাল বাংলাদেশেরই রুপচিত্র। ফজল মিয়া এবং হাবিবার মত হত দরিদ্র প্রান্তিক জনগোষ্টিকে টাকার অভাবে আজ আর চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হতে হয় না।
‘‘ শেখ হাসিনার অবদান
কমিউনিটি ক্লিনিক বাচাঁয় প্রাণ’’

লিখেছেন সিভিল সার্জন, লক্ষ্মীপুর ডাঃ মোস্তফা খালেদ আহমদ।

0 comments:

Post a Comment